নৌযানের ফিটনেস ও লাইসেন্স প্রদানে সচেতন থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮
ফাইল ছবি

আইনবিধি মেনে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। এ ছাড়া সরকারি চাকরির আচরণ ও শৃংখলা মেনে দ্রুত সেবা প্রদান করতে কর্মকর্তাদের অনুরোধ জানান নৌ সচিব মো. আবদুস সামাদ।

বুধবার (১৯ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন অধিদফতরের সহকারী পরিচালক ও পরিদর্শকদের ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, নৌপরিবহন অধিদফতর একটি গুরুত্বপূর্ণ সংস্থা। এ দফতরের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে নৌযানের সার্ভে করা, ডিজাইন প্রদান, ডিজাইনের মান নিয়ন্ত্রণ, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্ডিন্যান্স এবং ইনল্যান্ড শিপিং অর্ডিন্যান্সের রুলস ও রেগুলেশন অনুযায়ী জাহাজ চলাচল ইত্যাদি। এ সব ক্ষেত্রে বিশেষ করে নৌযানের ফিটনেস ও চালকদের লাইসেন্স প্রদানের বিষয়ে অধিকতর সচেতন থাকতে তিনি কর্মকর্তাদের নির্দেশ দেন।

ওরিয়েন্টেশন কোর্সে নৌ অধিদফতর, নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদফতর এবং সরকারি শিপিং অফিসের ৩৫ কর্মকর্তা অংশ নেয়। কোর্সে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম, পদের দায়িত্বাবলী, সরকারি চাকরির আচার-আচরণ, শৃংখলা ও সেবা গ্রহীতাকে দ্রুত সেবা প্রদানসহ সংশ্লিষ্ট বিষয়ে ধারণা প্রদান করা হয়।

অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো. মফিজুল হক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক ও নৌ পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :