শত বছরের বৃদ্ধা বললেন, ভোট নষ্ট করমু কেন?

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৪৫ এএম, ৩০ ডিসেম্বর ২০১৮

রাজধানীর আজিমপুর কলোনির ভেতর অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের ভোট কেন্দ্র থেকে ভোট দিয়ে মেয়ে ভগবতি রানী চৌহান ও নাতনি বাসন্তী রানী চৌহানের হাত ধরে হেঁটে আসছিলেন আনুমানিক শত বছরের বৃদ্ধা বেচুনি রানী চৌহান।

বয়সের ভারে ন্যুব্জ এই বৃদ্ধা থর থর করে কাঁপছিলেন। মেয়ে ভগবতী রানী জানান, ভোট দিতে আসবেন বলে কাকডাকা ভোরে ঘুম থেকে উঠে বসেছিলেন। ছোটবেলা থেকে দেখে এসেছেন ভোট উৎসব নিয়ে মায়ের ভীষণ আগ্রহ।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বেচুন রানী চৌহান বলেন, ভোট দিতে কেন্দ্রে আসতে তার খুব ভালো লাগে। তিনি জানান, ভোটের দিন ঈদ ও পূজার মতো উৎসবমুখর পরিবেশ থাকে। পরিচিত অনেকের সাথে দেখা হয়। পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার সুযোগ থাকে। তার ভাষায়, ‘ভোট দিতে না এলে ভোটটা নষ্ট অইবো, ভোট নষ্ট করমু কেন?’ তাই কষ্ট করে ভোট দিতে এসেছেন।

জানা গেল, বেচুন রানীর স্বামী মৃত রাম বিরিজ চৌহান ইডেন কলেজের পিয়ন ছিলেন। এখন ভগবতী রানী সেখানে চাকরি করেন। থাকেন ইডেন কলেজের স্টাফ কোয়ার্টারে।

সরেজমিন ঢাকা-৭ ও ঢাকা-১০ আসনের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের পাশাপাশি নতুন তরুণ ভোটার থেকে শুরু করে বয়োবৃদ্ধাদের ভিড়। কেউ শাড়ি পরে, কেউ সালোয়ার-কামিজের সাথে শীতের পোশাক গায়ে চাপিয়ে ভোট দিতে এসেছেন। বিভিন্ন দলের প্রার্থীরা তাদের ভোটার নম্বর খুঁজে বের করে ভোট প্রদানে সহায়তা করছেন।

এমএমআর/এমকেএইচ