ঢাকায় জাপানের বাণিজ্যমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ১৪ জানুয়ারি ২০১৯

তথ্যপ্রযুক্তি খাতসহ সার্বিক অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে সংক্ষিপ্ত এক সফরে বাংলাদেশে এসেছেন জাপানের অর্থ বাণিজ্য ও শিল্প বিষয়কমন্ত্রী হিরোসিগে সিকো। ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

সফরসূচি অনুযায়ী, মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন হিরোসিগে সিকো।

সূত্র জানায়, এছাড়া নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠকে করবেন। নবগঠিত সরকারের এই সময়ে উন্নয়ন সহযোগী জাপানের মন্ত্রীর সফরই হবে প্রথম কোনো বিদেশি মন্ত্রীর প্রথম সফর।

সফরের প্রথম দিন সোমবার জাপানের মন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।

মন্ত্রীকে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত জায়গাগুলো ঘুরে দেখানো হয়। জাদুঘর পরিদর্শন শেষে তার হাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি উপহার হিসেবে দেয়া হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে এক বিবৃতিতে বাংলাদেশের সঙ্গে তার বিদ্যমান সম্পর্ক আরও এগিয়ে নেয়ার আশাবাদ ব্যক্ত করেছে জাপান সরকার। জাপান সরকার জানায়, ৩০ ডিসেম্বর বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ৩১ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে। আমরা স্বাগত জানাই, বাংলাদেশের সব দলের অংশগ্রহণে নির্বাচনে জনগণ তাদের প্রকৃত রায় দিতে পেরেছেন।

স্বাধীনতার পর থেকে জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, জাপান আশা করে, বাংলাদেশ গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখবে। আর দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে জাপান তাদের সহযোগিতা চালিয়ে যাবে।

বাংলাদেশের ভোটের দিন রাজনৈতিক সহিংসতার বিষয়ে জাপান সরকার অবহিত রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

জেপি/জেএইচ/এমএস