জাতীয় ভোটার দিবস উপলক্ষে ইসির নানা আয়োজন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

জাতীয় ভোটার দিবস উপলক্ষে নানা আয়োজন নিয়ে মাঠে নামছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ মার্চ (২০১৮) জাতীয় ভোটার দিবস উপলক্ষে ইসির আঞ্চলিক ও বিভাগীয় শহর, জেলা ও উপজেলায় র্যালি ও লিফলেট বিতরণ করা হবে। আর প্রিন্ট মিডিয়ায় ক্রোড়পত্র ছাপানোসহ নানা আয়োজন থাকছে। এ জন্য কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির সহকারী সচিব মোশারফ হোসেন স্বাক্ষরিত চিঠিতে ১৪ জানুয়ারি পাঠানো হয়। ওই চিঠিতে প্রয়োজনে সাব কমিটিও গঠনের নির্দেশ দেয়া হয়। আর এসব কাজে কত ব্যয় হতে পারে তাও জানাতে বলা হয়। কমিটির কাছ থেকে এ সংক্রান্ত কর্ম পরিকল্পনা ছাড়াও তা বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়।

এদিকে ভারতের ‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দিতে প্রধান নির্বাচন কমিশারকে (সিইসি) কে এম নূরুল হুদাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই হিসেবে সিইসি ভারতের ‘জাতীয় ভোটার’ দিবসের ২৪ ও ২৫ জানুয়ারির অনুষ্ঠানে অংশ নেবেন। এ জন্য ২৩ জানুয়ারি তিনি রওনা দেবেন এবং ২৮ জানুয়ারি ঢাকায় ফিরবেন।

‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে’ প্রতি বছরের ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। গত বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এইচএস/আরএস/আরআইপি

আপনার মতামত লিখুন :