শেখ হাসিনার প্রথম সফর হতে পারে জার্মানি

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯
ফাইল ছবি

নতুন সরকার গঠনের পর জার্মানিতে প্রথম সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেব্রুয়ারির মাঝামাঝি এ সফর হতে পারে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।

২০১৭ সালে প্রধানমন্ত্রী ওই কনফারেন্সে যোগ দিয়েছিলেন এবং এবারও তিনি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। পাশাপাশি সফরটিকে এখন দ্বিপক্ষীয় সফরের মর্যাদা দিতে আলোচনা করছে দুই পক্ষ।

সূত্র জানায়, এখন পর্যন্ত ২৫ জনের বেশি রাষ্ট্র ও সরকার প্রধান এ কনফারেন্সে যোগ দেয়ার সম্মতি জানিয়েছেন। এ ছাড়া অংশ নেবেন প্রায় ৭০টি দেশের পররাষ্ট্র বা প্রতিরক্ষামন্ত্রীরা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এ কনফারেন্সে অংশ নেয়া বিশ্ব নেতাদের সামনে রোহিঙ্গা সমস্যা ভালোভাবে তুলে ধরতে বাংলাদেশের জন্য এটি একটি ভালো সুযোগ হিসেবে দেখা হচ্ছে।

এদিকে ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রতিরক্ষা কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানেও অংশ নিতে পারেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। এ সফর নিয়েও আলোচনা চলছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে জানান, প্রতিরক্ষা কনফারেন্সে যোগ দিতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ সফরে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য আলোচনা চলছে।

তিনি জানান, আরব আমিরাতের শ্রম বাজার বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সফরে এ বিষয়টি গুরুত্ব পাবে। পাশাপাশি প্রাধান্য পাবে অর্থনৈতিক বিনিয়োগও।

জেপি/এনডিএস/জেআইএম

আপনার মতামত লিখুন :