এমপি প্রার্থীদের ব্যয়ের হিসাব ৩০ জানুয়ারির মধ্যে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৩ জানুয়ারি ২০১৯

আগামী ৩০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের হিসাব জমা দিতে হবে সদ্য শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের। এবার নির্বাচনে প্রার্থীর জন্য ভোটার প্রতি গড় ব্যয় ১০ টাকা এবং সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছিল।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রার্থীদের ব্যয়ের হিসাব জমা দিতে হয়। গত ১ জানুয়ারি ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। এ হিসাবে আগামী ৩০ জানুয়ারির মধ্যে ব্যয়ের হিসাব জমা দেয়ার শেষ সময়।

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, কোনো প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন কমিশনে হিসাব জমা না দিলে বা কমিশন নির্ধারিত অঙ্কের বেশি ব্যয় করলে তার বিরুদ্ধে জেল, জরিমানার বিধান রয়েছে।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি নিবন্ধিত দলই অংশ নেয়। রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট ১ হাজার ৮৬১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৭৩৩ জন। আর স্বতন্ত্র প্রার্থী ছিলেন ১২৮ জন। নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়।

এইচএস/এনডিএস/জেআইএম

আপনার মতামত লিখুন :