দেশজুড়ে নদী দখল-দূষণ বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯

পদ্মা, মেঘনা, ব্রহ্মপুত্র ও তিস্তাসহ অন্যান্য নদীগুলো এখন ধু ধু বালুচরে পরিণত হচ্ছে উল্লেখ করে দেশজুড়ে অব্যাহত নদী দখল ও দূষণ বন্ধের দাবি জানিয়েছে নদী নিরাপত্তা সামাজিক সংগঠন 'নোঙর'।

শুক্রবার (২৫ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে 'নদী বাঁচান-দেশ বাঁচান-মানুষ বাঁচান' শীর্ষক এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রতিবছর দেশের নদীতে গড়ে জমা পড়ছে ৪ কোটি টন পলি। ফলে নৌপথ ছোট হয়ে অস্তিত্ব সঙ্কটে পড়েছে। বিগত ৪৮ বছরে নৌপথের দৈর্ঘ্য কমেছে ১৯ হাজার কিলোমিটার। দেশের ৪০টি নদীতে কমে গেছে পানি, ভয়াবহ পানি সঙ্কটের দিকে এগিয়ে চলেছে নদীমাতৃক বাংলাদেশ।

বক্তারা আরও বলেন, নদীমাতৃক এ দেশে নদীরা আজ ভালো নেই। বিপর্যয় নেমে এসেছে আমাদের বেশিরভাগ নদীতে। ১৩শ’ নদীর মধ্যে এখন জীবিত আছে মাত্র ২৩০টি। উজান দেশের উদাসীনতায় ভাটির দেশের পানি কমে যাওয়ায় আজ আমাদের নদীগুলোর এমন অবস্থা হয়েছে।

নোঙরের এক জরিপের তথ্য উল্লেখ করে বক্তারা বলেন, ১৪ বছরে বাংলাদেশে এ পর্যন্ত ৫৩৫টি বড় দুর্ঘটনা ঘটেছে। আর এতে ছয় হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এসব দুর্ঘটনায় তদন্তে ৮৬৩টি কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এই তদন্ত কমিটির ফলাফল প্রকাশ হতে দেখা যায় না। এছাড়া নৌপথের নৌযানের নিরাপত্তা নিশ্চিত করতে তেমন কোনো ব্যবস্থাও নেয়া হয়নি। অন্যদিকে নদী তার গতিপথ হারানোয় এখন প্রায়ই ছোট বড় লঞ্চ দুর্ঘটনা ঘটছে।

নোঙরের সভাপতি সুমন শামসের সভাপতিত্বে মানববন্ধনে বিভিন্ন নদী প্রকৃতি সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএস/এমএমজেড/এমএস