একই দিনে জন্ম তাদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশের ইতিহাসের একটি বিস্ময়কর দিন আজ। ১ ফেব্রুয়ারি দেশের সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন।

ইতিহাসের পাতা থেকে জানা যায়, ১৯৩০ সালের এ দিনে জন্মগ্রহণ করেছিলেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) হুসেইন মুহম্মদ এরশাদ। তৎকালীন ব্রিটিশ ভারতের কুচবিহারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮৩ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন এরশাদ। তিনি এখন সিঙ্গাপুরে চিকিৎসাধীন।

একই বছর অর্থাৎ ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার পেমই গ্রামে জন্ম গ্রহণ করেন সাবেক রাষ্ট্রপতি ও অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ। তিনি ১৯৯০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বার্ধক্যজনিত অবস্থায় দেশেই চিকিৎসা নিচ্ছেন সাবেক এ রাষ্ট্রপতি।

এক-এগারো সেনা সমর্থিক সরকারের কারণে সবচেয়ে আলোচিত রাষ্ট্রপতি হিসেবে পরিচিত অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ১৯৩১ সালের ১ ফেব্রুয়ারি মুন্সিগঞ্জ জেলার নারায়ণগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী চারদলীয় ঐক্যজোট সরকারের শাসনামলে রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন। তখন ২০০২ সালে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১২ সালে চিকিৎসাধীন অবস্থায় বিদেশের মাটিতে মৃত্যু বরণ করেন ড. ইয়াজউদ্দিন আহম্মেদ।

এইউএ/এনডিএস/পিআর

আপনার মতামত লিখুন :