পোশাক শ্রমিকদের নামে ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯

ন্যূনতম মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে গার্মেন্টস শ্রমিকদের নামে করা ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবি জানিয়েছে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। পাশাপাশি গ্রেফতারদের মুক্তি ও ‘বেআইনিভাবে’ চাকরিচ্যুতদের কাজে পুনর্বহালের দাবিও জানান তারা।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ন্যূনতম মজুরিকে কেন্দ্র করে মালিকরা ঢালাওভাবে গার্মেন্ট শ্রমিকদের নামে প্রায় ৩০টি মিথ্যা মামলা করেছে। এসব মামলায় প্রায় ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বেআইনিভাবে প্রায় সাত হাজারের বেশি শ্রমিককে চাকরিচ্যুত করেছে, যা মানবাধিকার লঙ্ঘনের শামিল। পোশাক শিল্পের শ্রমিকরা যখন ন্যায়সংগত মজুরির কথা বলে, তখনই তারা বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়।

তারা বলেন, ন্যায্য অধিকার আদায়ের জন্য শ্রমিকরা নিয়মতান্ত্রিক আন্দোলন করবে, এটাই তাদের অধিকার। শ্রমিক কোনো অপরাধ করলে প্রচলিত আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে, কিন্তু এই মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে শ্রমিকদের সঙ্গে মালিকরা বেআইনি ব্যবহার করেছে, এটা একদমই ঠিক নয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক নাহিদুল হাসান স্বপন, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কারের সভাপতি চায়না রহমান প্রমুখ।

এএস/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :