চার জেলায় ইটভাটা-কারখানাকে ৯২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩০ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

পরিবেশ দূষণের দায়ে দেশের চার জেলায় ইটভাটা ও কারখানাকে ৯২ লাখ ২৯ হাজার টাকা জরিমানা ও ক্ষতিপূরণ আদায় করেছে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদফতরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ ও নড়াইলের ১৬টি ইটভাটা ও চারটি কারখানাকে মোট ৫২ লাখ ২৯ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করে পরিবেশ অধিদফতর। এছাড়াও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ঢাকার কেরানীগঞ্জের চারটি ইটভাটাকে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০), ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৮ অনুযায়ী অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার অপরাধে মঙ্গলবার কেরানীগঞ্জ উপজেলাধীন কোন্ডা, জাজিরা নামক স্থানে চারটি ইটভাটাকে ৪০ লাখ টাকা জরিমানা ও আদায় করা হয়।

ভাটা চারটির মধ্যে মোল্লা ব্রিকসকে ১১ লাখ টাকা, মেসার্স এমএইচ অ্যান্ড কোংকে ১১ লাখ টাকা, মেসার্স নিউ ব্রিকসকে ৮ লাখ টাকা এবং মেসার্স এবিএম ব্রিকসকে ১০ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০), ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধিত) অধ্যাদেশ, ২০১৮ অনুযায়ী অবৈভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদফতর, সদর দফতর, ঢাকার মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে প্রত্যেক জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা প্রদান করা হবে। অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পিডি/বিএ