কো‌কি‌ল ডাকছে এসেছে বসন্তকাল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৩৫ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

মঙ্গলবার, সকাল সাতটা। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের মাঠে ফুটবল খেলছে বিভিন্ন বয়সী কয়েকজন মানুষ। মৃদু হইচই, এই যে এই দিকে, এই দিকে আমারে দে। হঠাৎ করে সবাই ফুটবল খেলা ছেড়ে থমকে দাঁড়াল।

ওদেরই একজন এগিয়ে এসে মেজাজ খারাপ করে বলল খেলা থামালি কেন? সবাই একসঙ্গে বলে উঠল, বসন্ত এসে গেছে, শুনতে পাচ্ছিস না, কী সুন্দর করে কোকিল ডাকছে?

এবার ওই ছেলেটি চুপ করে কোকিলের মিষ্টিডাক শুনতে লাগল। কুহু কুহু শব্দে মিনিটখানেক দেখি জন্য গাছের মগডালে বসে থাকা কালো কোকিল।

রাত পোহালেই বিদায় নেবে শীতকাল। শুরু হবে ঋতুরাজ বসন্তকাল। গ্রামে গাছগাছালি বেশি হওয়ায় শীতকালে শেষের দিকে হরহামেশাই কোকিলের ডাক শোনা যায়। কিন্তু যান্ত্রিক নগরী ঢাকায় অত গাছগাছালিও নেই, নেই উকিলের ডাকাডাকি।

গত কয়েকদিন যাবত এই প্রতিবেদক শহীদ সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখেছেন, বিভিন্ন গাছের মগডালে বসে থেমে থেমে ডাকছে কোকিল। শীতকালে শেষের দিকে হালকা শীতের পোশাক পরে অসংখ্য নারী-পুরুষ-শিশু প্রাতর্ভ্রমণ করতে উদ্যানে ছুটে আসছে। কোকিলের ডাক শুনে তারা বিমোহিত হচ্ছেন।

জাহাঙ্গীর হোসেন নামের এক তরুণ বলেন, যান্ত্রিক নগরীতে কোকিলের ডাক শুনতে পাব তা ভাবিনি। কোকিলের ডাক জানান দিচ্ছে এসে গেছে বসন্তকাল।

এমইউ/বিএ