হজযাত্রীদের নিবন্ধন বিষয়ে এজেন্সির প্রশিক্ষণ শুরু কাল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

হজযাত্রীদের নিবন্ধন বিষয়ে হজ এজেন্সির মালিক/প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মশালা আগামীকাল (রোববার) থেকে শুরু হবে। প্রথমদিন মোট তিন শিফটে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা, দুপুর ১২টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট ও দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত চলবে।

জানা গেছে, প্রশিক্ষণ কর্মশালায় নিবন্ধন করতে ইউজার তৈরি করা, টাকা গ্রহণ, টাকা গ্রহণের প্রাপ্তি স্বীকার, সার্টিফিকেট প্রিন্ট, প্রতিবেদন তৈরি, টাকা ফেরত ও অনলাইনে টিকিট বুকিং বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হবে। কর্মশালায় প্রথমদিন প্রশিক্ষণ প্রদান করবেন মো. কবীর আল মামুন ও মজনু মিয়া লিপু।

এদিকে শনিবার রাজধানীর নয়াপল্টনে একটি হোটেলে সংবাদ সম্মেলনে হাব মহাসচিব শাহাদাত হোসেন সেলিম জানান, চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ তিন লাখ ৪৫ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

রোববার (১৭ ফেব্রুয়ারি) থেকে হজের প্রাক নিবন্ধনকারীরা এক লাখ ৪২ হাজার ৬৪৬ টাকা জমা দিয়ে নিবন্ধন করবেন। ২০ মার্চের মধ্যে হজ এজেন্সির কাছে সম্পূর্ণ টাকা জমা দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

তবে ঘোষিত প্যাকেজের বাইরে ও হজযাত্রীদের অতিরিক্ত টাকা গুণতে হবে বলে জানান হাব মহাসচিব।

চলতি বছর মিনার ময়দানের তাবুতে শতকরা ৩০ ভাগ দ্বিতল খাট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি। বাংলাদেশের কিছু কিছু এজেন্সির হজযাত্রীকে ওই দোতলা খাট থাকতে হতে পারে। এ কারণে প্রত্যেক হজযাত্রীকে ১৮৭ দশমিক ৫০ সৌদি রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় চার হাজার ১৬ টাকা ২৫ পয়সা) অতিরিক্ত পরিশোধ করতে হবে।

এছাড়া যেসব হজযাত্রী ২০১৫, ১৬, ১৭ ও ২০১৮ সালের হজ সম্পাদন করেছেন ২০১৯ সালের হজ সম্পাদনের তাদের অতিরিক্ত দুই হাজার ১০০ সৌদি রিয়াল (৪৮ হাজার ২৫০ টাকা) অতিরিক্ত গুণতে হবে।

এছাড়া কোরবানির খরচ বাবদ প্রত্যেক হাজিকে কমপক্ষে ৫২৫ সৌদি রিয়াল (১১ হাজার ৮১২ টাকা) পৃথকভাবে খরচ করতে হবে।

এমইউ/জেএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :