হজ চিকিৎসক দলের সদস্য মনোনয়ন প্রস্তাব আহ্বান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৪০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

২০১৯ সালে হজ চি‌কিৎসক দলের সদস্য মনোনয়ন প্রস্তাব আহ্বান করেছে স্বাস্থ্য অধিদফতর। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

রোগ নিয়ন্ত্রণ অধিদফতরের পরিচালক অধ্যাপক ডাক্তার সানিয়া তাহমিনা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বছরের পর চিকিৎসক দল গঠনের জন্য জাতীয় স্বাস্থ্য নীতিমালা ২০১৮ প্রণীত হয়েছে। নীতিমালার আলোকে সরকারি চাকরিতে নিয়োজিত চিকিৎসক, ফার্মাসিস্ট ও মেডিকেল টেকনোলজিস্টকে তার স্থানীয় নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত ফরম পূরণ করে স্বাস্থ্য অ‌ধিদফত‌রের মহাপ‌রিচাল‌কের কা‌ছে পাঠাতে বলা হয়েছে। আবেদন করার জন্য ২০ মার্চ বিকেল পাঁচটা পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। এ সময়ের পর আবেদনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনের যোগ্যতা

হজ স্বাস্থ্যসেবা দলে অন্তর্ভুক্তির জন্য আগ্রহী সরকারি চাকরিরত প্রার্থীকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে এবং সার্বক্ষণিক সেবার মনোভাব নিয়ে কাজ করার মানসিকতা থাকতে হবে। আবেদনকারীর বয়স ৩৫ বছর থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে। একবার হজ স্বাস্থ্য সেবা দানের সঙ্গে সৌদি আরব গমন করে থাকলে পরবর্তী বছর সংশ্লিষ্ট ব্যক্তি আবেদন করতে পারবেন না। হজ স্বাস্থ্যসেবা দলের প্রত্যেক সদস্যের যেকোনো ধরনের জরুরি অবস্থা মোকাবেলা করার মানসিকতা থাকতে হবে।যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য স্বাস্থ্যসেবা দলের দলনেতা নির্দেশনা ও পরামর্শ অনুযায়ী দায়িত্ব পালন করতে হবে।

এমইউ/জেডএ