জাল সার্টিফিকেট তৈরি : ফের নিউমার্কেটে আটক ৩

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৯ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর নিউমার্কেট এলাকা থেকে ফের জাল সনদপত্র প্রস্তুত চক্রের তিন সদস্যকে আটক করেছে র‌্যাব।

এরা হলেন- মোখলেছুর রহমান (৩৭), কামাল হোসেন (৩৮) ও সোহরাব হোসেন (২২)।

রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাব-১০ এর সিপিসি-৩ লালবাগ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আনিসুজ্জামানের নেতৃত্বে একটি দল নীলক্ষেত এলাকা থেকে তাদের আটক করে।

র‌্যাব-১০ এর দাবি, আটককৃতরা দীর্ঘদিন ধরে বিভিন্ন শিক্ষা বোর্ডের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জাল সনদপত্র তৈরি ও বিক্রি করে আসছিল।

আটকের সময় তাদের কাছ থেকে তিনটি এসএসসি, একটি এইচএসসি, একটি বিএ পরীক্ষার জাল সনদপত্র, চারটি এসএসসি, তিনটি এইচএসসি, তিনটি বিএ পরীক্ষার জাল সনদপত্রের নমুনা কপি, জাল সনদপত্র তৈরির পেপার ও এ কাজে কাজে ব্যবহৃত মনিটর, সিপিইউ, প্রিন্টার, স্ক্যানার মেশিন জব্দ করা হয়।

জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানান, তারা দীর্ঘদিন যাবত বিভিন্ন শিক্ষা বোর্ডের এসএসসি, এইচএসসি, দাখিল, আলিমসহ বিভিন্ন সরকারি -বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্স, জাতীয় বিশ্ববিদ্যালয়, এমবিবিএস, প্যারা মেডিক্যাল, ডেন্টাল কলেজ এবং ডিপ্লোমা কলেজের জাল সনদপত্র তৈরি করে আসছিল।

তারা টাকার বিনিময়ে বিভিন্ন জাল সনদপত্র, জাল ভোটার আইডি কার্ড, জাল প্রশংসাপত্রসহ বিভিন্ন জাল দলিল ও সনদ তৈরি করে ব্যবসার আড়ালে জালিয়াতি কর্মকাণ্ড চালিয়ে আসছিল। তাদের বিরুদ্ধে ডিএমপির নিউমার্কেট থানায় মামলা হয়েছে।

এর আগে শুক্রবার একই ধরনের অপরাধে যুক্ত থাকার অভিযোগে এ এলাকা থেকে সাইফুল আলম সাদিক (২৮) ও বাবুল ছৈয়াল (২১) নামে দুই জনকে আটক করে।

জেইউ/এমএমজেড/এএইচ