বাংলাদেশ-আমিরাতের মধ্যে ৪ সমঝোতা স্মারক স্বাক্ষর

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৫৩ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে আমিরাতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। রোববার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলে রাজধানী আবুধাবির সেন্ট রেগিজ হোটেলে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বিষয়ে এ সমঝোতা স্মারক সই হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব ব্রিফিংয়ে বলেন, ‘আমার মনে হচ্ছে যে, এটার ভেতর দিয়ে বাংলাদেশ ও ইউএইর মধ্যে ব্যবসার নতুন দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যেটা আমরা আগে কখনো দেখিনি।’

সমঝোতা স্মারকগুলোর মধ্যে রয়েছে- দুবাইয়ের সঙ্গে বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) চুক্তি। এতে সই করেছেন নৌ সচিব এম আব্দুস সামাদ ও ডিপি ওয়ার্ল্ডের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম।

দ্বিতীয় সমঝোতা হয়েছে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে এমিরেটস ন্যাশনাল ওয়েল কোম্পানির। এতে সই করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং এমিরেটস ন্যাশনাল ওয়েল কোম্পানির গ্রুপ সিইও সাইফ আল ফালাসি।

তৃতীয় সমঝোতা স্মারক সই হয়েছে আমিরাতের রাজপরিবারের সদস্য ও বিনিয়োগকারী শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম এবং পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদের মধ্যে। এর আওতায় দুই ধাপে ৮০০ থেকে এক হাজার মেগাওয়াট এলএনজি বিদ্যুৎকেন্দ্র এবং ১০০ মেগাওয়াটের আরেকটি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ।

চতুর্থ চুক্তি হয়েছে মাতারবাড়িতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে। এতে সই করেছেন শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী রওনক জাহান এবং বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন।

এর আগে আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমিরাতের স্থানীয় সময় দুপুর ১২টায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

স্থানীয় সময় সকাল পৌনে ৭টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান।

আমিরাত সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম ও আবুধাবির ক্রাউন প্রিন্সের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে কথা রয়েছে।

আগামী বুধবার ভোরে ঢাকার উদ্দেশে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

এমএমজেড/এএইচ

আপনার মতামত লিখুন :