বিটিএমসির সব মিলই লোকসানে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন, বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মোট ২৫টি মিল রয়েছে। যাব সবগুলো লোকসানে।

সোমবার জাতীয় সংসদে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, পুনঃঅধিগ্রহণকৃত ৭টি মিলসহ বর্তমানে বিটিএমসির নিয়ন্ত্রণাধীন সর্বমোট ২৫টি মিল রয়েছে। যার সবগুলো লোকসানে। ২৫টি মিলের মধ্যে ৬টি ভাড়ায় পরিচালনা হচ্ছে এবং অবশিষ্ট মিলগুলো পরিচালনা হচ্ছে না। তবে এর রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহ করতে হয়।

মন্ত্রী বলেন, লোকসানী মিলগুলো লাভজনক করার লক্ষ্যে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো হলো- বিগত বছরগুলোতে সার্ভিসচার্জ পদ্ধতিতে মিলগুলো লোকসানের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে ৬টি মিল বর্তমানে ভাড়ায় চালানো হচ্ছে। বিটিএমসির ১৬টি মিল পাবলিক প্রাইভেট পাটনারশীপ (পিপিপি) এর মাধ্যমে পরিচালনার লক্ষ্যে ক্যাবিনেট কমিটি অন ইকোনোমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) কর্তৃক নীতিগত অনুমোদন পাওয়া গেছে।

প্রথম পর্যায়ে ২টি মিল (আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিল, ডেমরা, ঢাকা এবং কাদেরিয়া টেক্সটাইল মিল, টঙ্গী, গাজীপুর) পিপিপির আওতায় পরিচালনার জন্য আহ্বানকৃত আন্তর্জাতিক দরপত্রে চূড়ান্ত মনোনীত প্রাইভেট পার্টিকে সিসিইএ কর্তৃক চূড়ান্ত অনুমোদন দেয়া পরবর্তী লেটার অব অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। দ্রুত নতুন মিল স্থাপনের কার্যক্রম শুরু হবে। বাকী ১৪টি মিলের ব্যাপারে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

এইচএস/জেএইচ/জেআইএম