পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল সংসদে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

সমতলের মতো ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৯ শীর্ষক বিলটি’উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সোমবার জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এর আগে গত ১৮ ডিসেম্বর জারি করা অধ্যাদেশ বলে এরমধ্যে প্রস্তাবিত আইনের সুপারিশ কার্যকর করা হয়।

এ বিলে সরকারি প্রতিষ্ঠানের জন্য অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ২০০ ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একইভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ৩০০ ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আগের আইনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ ছিল ১০০ টাকায় ১১৫ টাকা। অর্থাৎ বাজার মূল্যেও থেকে মাত্র ১৫ শতাংশ বেশি।

এইচএস/এনডিএস/জেআইএম