শক্তিশালী করা হচ্ছে বিবিএস ও আইএমইডিকে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) আরও শক্তিশালী করা হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সোমবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে ‘ইনোভেশনস ইন পাবলিক সার্ভিস ডেলিভারি’ শীর্ষক এক ওয়ার্কশপে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রীর বক্তব্য দেয়ার আগে কথা বলেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, রাশেদা কে চৌধুরী ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন।

এ সময় রাশেদা কে চৌধুরী অভিযোগ করে বলেন, সম্প্রতি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কিন্তু তথ্যের অভাবে এসডিজির প্রতিবেদন কিছু ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশের বিভিন্ন সেক্টরে তথ্য ঘাটতির কথা স্বীকার করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমাদের পরিসংখ্যানের অভাব রয়েছে। বিষয়টা নজরে আছে, প্রধানমন্ত্রীও জানেন। আমরা বিবিএসকে শক্তিশালী করার চেষ্টা করছি। এটাকে শক্তিশালী করা খুবই জরুরি।’

বিবিএসকে কীভাবে আরও শক্তিশালী করা যায়, সেখানে উপস্থিতিদের কাছে সে বিষয়ে সহযোগিতা ও নতুন নতুন ধারণাও চান মন্ত্রী। পাশাপাশি আইএমইডিকেও শক্তিশালী করার কথাও জানান এম এ মান্নান।

পিডি/বিএ/এসএইচএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :