ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া গেলেই লাইসেন্স বাতিল : সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

কোনো দোকান বা গোডাউনে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া গেলে ট্রেড লাইসেন্স বাতিলের পাশাপাশি ওই দোকান বা গোডাউন সিলগালা করে দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর বাবুবাজার এলাকায় কেমিক্যাল ব্যবসায়ীদের দোকানের ট্রেড লাইসেন্স নবায়ন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, আমরা ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে একমত হয়েছি যে, ২৯টি কেমিক্যাল অত্যন্ত দাহ্য। এগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং এগুলো থেকে যেকোনো সময় অগ্নিকাণ্ড ঘটতে পারে। এই দাহ্য পদার্থগুলো যেসব দোকান বা গোডাউনে পাওয়া যাবে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে সেসব দোকান বা গোডাউন সিলগালা করে আইনের আওতায় আনা হবে। এছাড়া, আইনের প্রয়োগের মাধ্যমে সেসব ব্যবসায়ীদের কঠোর হস্তে দমন করা হবে।

পাশাপাশি তিনি আরও বলেন, আমাদের পরিদর্শনের সময় যেসব দোকানে এসব ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া যাবে না, তাদের তাৎক্ষণিকভাবে ট্রেড লাইসেন্স ও অন্যান্য সহযোগিতা দেয়া হবে। যে কেমিক্যালগুলো ঝুঁকিপূর্ণ নয় সেগুলো স্যাম্পল হিসেবে দোকানে সাজাবেন। অতিরিক্ত কেমিক্যাল বোঝাই করবেন না। যেগুলো বিক্রি করবেন সেগুলো আশাপাশের বাসা-বাড়ি বা গোডাউনে না রেখে, একটু দূরে কোথাও গোডাউন করে রাখবেন। সেখান থেকে সাপ্লাই দেবেন।

ট্রেড লাইসেন্স নবায়ন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :