তুরাগতীরে বিআইডব্লিউটিএর অভিযান : ভাঙা পড়ল ১৭ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর মোহাম্মদপুরের বসিলা এলাকায় তুরাগতীর দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদে চতুর্থ পর্যায়ে তৃতীয় দিনের মতো উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার বসিলা ব্রিজের উত্তর অংশে থেকে অভিযান শুরু হয়। অভিযানে তুরাগ নদীর এলাকায় তিনটি দোতলা, নয়টি একতলা ও পাঁচটি আধাপাকা ভবন ভেঙে দেয়া হয়। পাশাপাশি ১৩টি ইটের স্তুপ অপসারণ করা হয়।

গতকাল মঙ্গলবার ও আজ বুধবারের অভিযানে প্রায় ১১ একর ভরাটকৃত জায়গা মুক্ত করা হয়েছে, যা ড্রেজিং করে পুনরায় পানির প্রবাহ ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

এর আগে গত সোমবার (১৮ ফেব্রুয়ারি) বসিলায় উচ্ছেদ অভিযানের প্রথম দিন ১২০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়, যার মধ্যে একটি চারতলা ভবন, আটটি তিনতলা ভবন, ১১টি দোতলা ভবন এবং ৪২টি একতলা ভবন রয়েছে। এ ছাড়া ৩৩টি আধা পাকা এবং ২৫টি টং ঘর উচ্ছেদ করা হয়। এর আগে তিন দফায় নয় দিন অভিযান চালিয়ে বুড়িগঙ্গা তীরের প্রায় দেড় হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বিআইডব্লিউটিএ।

প্রতিষ্ঠানটির উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, ‘উচ্ছেদের পর আমরা সীমানা চিহ্নিত করে নদীর পাড়ে ওয়াকওয়ে (চলাচলের রাস্তা) নির্মাণ করে দেব। ভেতরে গাছ লাগিয়ে দেব যেন কেউ পুনরায় দখল করতে না পারে।’

এএস/এসআর/জেআইএম

আপনার মতামত লিখুন :