অগ্নিকাণ্ডের ঘটনায় হবে তদন্ত কমিটি : কাদের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার বেলা ১১টায় ওবায়দুল কাদের এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শনের পরে এক সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এ সময় স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম, ঢাকা মহানগর দক্ষিণের নেতা শাহে আলম মুরাদ, সুজিত রায় নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখানে সরেজমিন দেখতে এসেছি। ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল, এ জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এ ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পুনর্বাসনের জন্য যে যে ব্যবস্থা করা দরকার তা করা হবে।

তিনি বলেন, এ ঘটনায় সরকার কোনো গাফিলতি করেনি, চকবাজারের এই অগ্নিকাণ্ডের ঘটনা থেকে আমরা আবার শিক্ষা নিলাম। এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য আমরা সতর্ক থাকব।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ক্ষতিকর কেমিক্যালের ব্যাপারে মেয়র যদি চান এখান থেকে ক্যামিক্যাল সরাতে হবে, তাহলে সে অনুযায়ী আমরা ব্যবস্থা গ্রহণ করব।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগুন কীভাবে লেগেছে তা এখনো আমরা নিশ্চিত নই, তবে তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনে দগ্ধ অন্তত ৭০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নেয়া হয়েছে।

ডিএনএ টেস্ট করে তাদের পরিচয় শনাক্ত করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ।

বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। তবে ছোট গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে প্রচণ্ড বেগ পেতে হয়।

এফএইচএস/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :