চকবাজার ট্র্যাজেডি : মানবাধিকার কমিশনের ৫ সদস্যের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মানবাধিকার কমিশন। কমিশনের সদস্য আখতার হোসেনকে আহ্বায়ক করে গঠিত এ কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রয়োজনে এক বা একাধিক বিশেষজ্ঞকে কমিটিতে অন্তর্ভুক্ত করা যাবে। কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ বিষয়টি নিশ্চিত করেছেন।

কমিটির অন্য চার সদস্যরা হলেন- কমিশনের সচিব হিরন্ময় বাড়ৈ, সদস্য মেঘনা গুহঠাকুরতা, কমিশনের সদস্য এবং পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল মাহমুদ ফায়জুল কবির এবং উপ-পরিচালক (অভিযোগ ও তদন্ত) গাজী সালাউদ্দিন।

ফারহানা সাঈদ জানান, চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে ঘটনাস্থল পরিদর্শন করে এ উদ্বেগ জানান তিনি।

কাজী রিয়াজুল বলেন, ৭০ জনের বেশি মানুষ মারা গেছে। তাদের আত্মার মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানায়। এ ঘটনায় সংশ্লিষ্ট এজেন্সির কোনো গাফিলতি আছে কি-না তা খতিয়ে দেখা প্রয়োজন। আমরা এ ঘটনা তদন্ত এবং ভবিষ্যতে যাতে এমন ঘটনা আর না ঘটে সেজন্য একটি নীতিমালা তৈরি করে সরকারের কাছে পাঠাব। এজন্য একটি উচ্চপর্যায়ের তথ্যানুসন্ধান কমিটি গ্রহণ করা হবে। ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণ এবং সমন্বিত পরিকল্পনার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের অন্যত্র পুনর্বাসনের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

জেইউ/এএইচ/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :