অগ্নিকাণ্ড : শিল্প মন্ত্রণালয়ের তদন্ত কমিটিতে রয়েছেন যারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ এবং অগ্নিদুর্ঘটনা পুনরাবৃত্তিরোধে সুপারিশ প্রদানের জন্য শিল্প মন্ত্রণালয় ১২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। এ কমিটি আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করবে।

রাজধানীর চকবাজার এলাকায় দুর্ঘটনা-কবলিত ভবন সরেজমিন পরিদর্শনকালে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ কথা বলেন।

১২ সদস্যের তদন্ত কমিটিতে রয়েছেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মফিজুল হক (কমিটির আহ্বায়ক) এবং বিসিকের পরিচালক (প্রকল্প) মো. আব্দুল মান্নান (সদস্য সচিব)।

কমিটির অন্য সদস্যরা হলেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর, কল-কারখানা অধিদফতর, বিস্ফোরক অধিদফতর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসকের একজন করে উপযুক্ত প্রতিনিধি; ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর; বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অ্যাসিড মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পেইন্টস্, ডাইজ অ্যান্ড কেমিক্যাল মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি/সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক।

শিল্পমন্ত্রী বলেন, কমিটির তদন্ত প্রতিবেদনের আলোকে শিল্প মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এ ছাড়া সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, ‘রাজধানীর পুরাতন ঢাকায় অবস্থিত কেমিক্যাল ও প্লাস্টিক কারখানাগুলো পরিবেশবান্ধব ও নিরাপদ জায়গায় স্থানান্তরের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে দুটি প্রকল্প গ্রহণ করেছে। এর মধ্যে কেমিক্যাল কারখানা স্থানান্তরের জন্য কেরানীগঞ্জে ‘বিসিক কেমিক্যাল পল্লী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। ৫০ একর জমির ওপর এটি গড়ে তোলা এ প্রকল্পে ৯৩৬টি প্লট থাকছে। প্রকল্পটি জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ সময়ে বাস্তবায়িত হবে। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি ৮১ লাখ টাকা।’

এ ছাড়া প্লাস্টিকশিল্পের উন্নয়নে মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার বরবর্তা মৌজায় ‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। ৫০ এক জমির ওপর স্থাপিত এ নগরিতে ৩৬০টি প্লট থাকবে। দ্রুত প্রকল্প দু’টি বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।

এসআই/এসআর/পিআর

আপনার মতামত লিখুন :