ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবন শনাক্তে ডিএসসিসির কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১২ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

বৃহস্পতিবার রাতে ডিএসসিসি সচিব মোস্তফা কামাল মজুমদার স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠন করা হয়।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ডিএসসিসির প্রধান প্রকৌশলী রেজাউল করিমকে আহ্বায়ক করে গঠিত কমিটি আগামী সাত দিনের মধ্যে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে লাল রঙে 'ঝঁকিপূর্ণ' লিখে সাইন বোর্ড টাঙানোর ব্যবস্থা করবে। পাশাপাশি ওইসব ভবন বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ করবে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুর কৌশল বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী, অধ্যাপক ইশতিয়াক আহমেদ, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক এস এম জুলফিকার রহমান, ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামান, ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বিদ্যুৎ) জাফর আহমেদ, ডিএসসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম, রাজউকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলাম, রাজউকের পরিচালক শাহ আলম, অথরাইজ অফিসার নুরুজ্জামান জহির এবং কর্পোরেশনের পরিবেশ জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হাশেম।

উল্লেখ্য, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টার দিকে চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে।

সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। এ ঘটনায় ৭০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এএস/বিএ