'তদন্ত প্রতিবেদন অবশ্যই আলোর মুখ দেখবে'

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির আহ্বায়ক প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, এ তদন্ত প্রতিবেদন অবশ্যই আলোর মুখ দেখবে। এ কারণেই আমরা ঘটনাস্থলে সবার সঙ্গে কথা বলছি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকালে চুড়িহাট্টায় পুড়ে যাওয়া ভবনগুলো পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

এর আগে সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন-বিগত সময় এ ধরনের আগুনে কোনো তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখিনি। এবার দেখবে কি? জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের গঠিত তদন্ত কমিটির প্রধান প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, আমরা তদন্ত কমিটির সদস্যরা সকালে এখানে এসেছি। সবার সঙ্গে মতবিনিময় এবং সবকিছু দেখেছি। এখন আমরা তদন্ত কাজ শুরু করবো। আমাদের প্রাথমিক কাজ হবে আগ্নিকাণ্ডের উৎস ও কারণ খুঁজে বের করা এবং ভবিষ্যৎ এ ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সরকারকে কর্মপরিকল্পনা নির্ধারণের পরামর্শ দেয়া।

তিনি বলেন, আমরা পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি যখন কাজ করবো, তখন বিভিন্ন জনের কাছে যাবো। কি কারণে দুর্ঘটনা ঘটেছে এগুলো জানার চেষ্টা করবো। আজকেই আমরা প্রথম কাজ শুরু করেছি।

এ সময় তদন্ত কমিটির অন্য সদস্য লালাবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইব্রাহিম হোসেন সাংবাদিকদের বলেন, এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। যেহেতু এটা মর্মান্তিক ঘটনা, আমরা তদন্ত করবো। তদন্তে যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের কাছে সুপারিশ করবো।

এর আগে বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জন নিহত হয়েছে। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪১ জন। এদের মধ্যে দুইজনকে আইসিইউতে রাখা হয়েছে। বাকীদের অবস্থাও আশংকাজনক।

এআর/এএইচ/এমকেএইচ