অবিলম্বে আবাসিক এলাকার কেমিক্যাল গোডাউন সরানোর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে হতাহতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ নামে একটি সংগঠন। সেই সঙ্গে আবাসিক এলাকা থেকে অবিলম্বে কেমিক্যাল গোডাউন সরানোর দাবি জানানো হয়েছে।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতরা বাড়িওয়ালা ও কেমিক্যাল ব্যবসায়ীদের নিষ্ঠুরতার শিকার। আবাসিক ভবনের মালিক কীভাবে দাহ্য পদার্থ কেমিক্যালের গোডাউন ভাড়া দিলেন এটা আমাদের কাছে বোধগম্য নয়। ভয়াবহ এ অগ্নিকাণ্ডের সুষ্ঠু তদন্তপূর্বক দোষী ভবন মালিকদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হোক। সেইসঙ্গে অবিলম্বে আবাসিক এলাকা থেকে কেমিক্যাল ব্যবসা সরিয়ে নেয়া হোক।

বক্তারা আরও বলেন, ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের চুড়িহাট্টা গলির ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভবনের ভেতরে থাকা দাহ্য পদার্থের গোডাউনে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এতে অনেক মানুষ আগুনে পুড়ে মারা যায় এবং অসংখ্য লোক আহত হয়। ২০১০ সালের নিমতলী ট্র্যাজেডিতে শতাধিক মানুষ পুড়ে মারা যায়। সে সময় সরকারের তড়িৎ পদক্ষেপের ফলে দেশবাসীর মনে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু সেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখতে পেলাম আমরা। এ ঘটনার জন্য কেমিক্যাল ব্যবসায়ীরা দায়ী বলে আমরা মনে করছি। অগ্নিকাণ্ডে হতাহতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ভাড়াটিয়া পরিষদের সভাপতি মো. বাহারানে সুলতান বাহার, সাধারণ সম্পাদক মোহম্মাদ মোস্তফা, কেন্দ্রীয় নেতা দীপু মীর, জোসনা বেগম প্রমুখ।

এএস/এনডিএস/পিআর