অগ্নিকাণ্ডের ঘটনায় আইইবির ৬ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) ছয় সদস্যের ‘অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশমালা প্রণয়ন’ কমিটি গঠন করেছে।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদাকে আহ্বায়ক এবং আইইবির সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও আন্তর্জাতিক), প্রকৌশলী কাজী খায়রুল বাশারকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়। আইইবির জনসংযোগ কর্মকর্তা এ কে এম ইমরান হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন।

কমিটির অন্য সদস্যরা হলেন, আইইবির কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রকৌশলী হামিদুর হক, প্রফেসর ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নুর, আইইবির তড়িৎকৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াছির আরাফাত এবং কেমিক্যাল কৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী কাজী রায়েজিদ করিব। তবে কমিটি চাইলে তদন্তের স্বার্থে সদস্য সংখ্যা আরও বাড়াতে পারবেন।

কমিটি চকবাজারের পুড়ে যাওয়া ভবন এবং আশপাশ সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ এবং প্রকৌশল ও কারিগরি বিষয়াদি পরীক্ষা-নিরীক্ষা করবে। অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন সাত দিনের মধ্যে আইইবির সাধারণ সম্পাদকের কাছে জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জন নিহতের খবর জানায় ঢাকা জেলা প্রশাসন। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন ৪১ জন।

এএস/এএইচ/এমকেএইচ