অনুমোদন ছাড়া দাহ্য পণ্যে ব্যাংকিং সুবিধা না দেয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনো দাহ্য রাসায়নিক পণ্যের ব্যবসায়িক ব্যাংকিং সুবিধা প্রদান না করতে সুপারিশ করেছে শিল্প মন্ত্রণালয়। সোমবার (২৫ ফেব্রুয়ারি) অগ্নিকাণ্ডের ঘটনাপরবর্তী করণীয় নির্ধারণে শিল্প মন্ত্রণালয়ে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এ সুপারিশ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এছাড়া শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ শিল্পসচিব ও বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও ব্যবসায়ীদের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় বেশ কিছু বিষয়ের আলোচনায় এজেন্ডাভুক্ত করা হয়েছে। এর মধ্যে অন্যতম প্রস্তাবিত কেমিক্যাল শিল্প নগরীর জন্য জমি অধিগ্রহণ। একই সঙ্গে দ্রুত অবকাঠামোগত উন্নয়ন করা, পুরান ঢাকার রাসায়নিক দ্রব্য গুদামজাতকরণ উৎপাদন সংক্রান্ত ট্রেড লাইসেন্স না দেয়া, রাসায়নিক আমদানিকারক ও সরবরাহকারীদের ডাটাবেজ তৈরি করা, পুরান ঢাকায় কেমিক্যাল গুদাম থাকলে তা পুলিশের সহায়তায় দ্রুত স্থানান্তরের ব্যবস্থা গ্রহণ করা ও জনস্বার্থে রাস্তা সম্প্রসারণ করা।

সভায় জানানো হয়, রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত কেমিক্যাল ও প্লাস্টিক কারখানাগুলো পরিবেশবান্ধব ও নিরাপদ জায়গায় স্থানান্তরের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে দু’টি প্রকল্প গ্রহণ করেছে। এর মধ্যে কেমিক্যাল কারখানা স্থানান্তরের জন্য কেরানীগঞ্জে ‘বিসিক কেমিক্যাল পল্লী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে।

৫০ একর জমির ওপর গড়ে তোলা এ প্রকল্পে ৯৩৬টি প্লট থাকছে। প্রকল্পটি জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ সময়ে বাস্তবায়িত হবে। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি ৮১ লাখ টাকা। এছাড়া প্লাস্টিক শিল্পের উন্নয়নে মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার বরবর্তা মৌজায় ‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। ৫০ এক জমির ওপর স্থাপিত এ নগরিতে ৩৬০টি প্লট থাকবে বলেও সভায় জনানো হয়।

গত ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জন নিহত ও অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। আহতদের মধ্যে ৯ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে।

এসআই/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :