রোদে পুড়ে মশার কামড়ে আমরণ অনশনে ৮ শিক্ষার্থী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:০৯ পিএম, ১৪ মার্চ ২০১৯

বৃহস্পতিবার, সকাল সাড়ে ৭টা। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের সামনে জটলা। আশপাশের সবার দৃষ্টি ভাস্কর্যের ওপরে ব্যানারের দিকে। ব্যানারটির নিচে গভীর ঘুমে কয়েকজন তরুণ-তরুণী। ওদের পাশেই ঘাপটি মেরে শুয়ে আছে চার চারটি কুকুর। ব্যানারে লেখা রয়েছে-একটি নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচনের দাবিতে আমরণ অনশন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ১১ মার্চ ডাকসু নির্বাচনকে ‘প্রহসন’ নির্বাচন আখ্যা দিয়ে পুন:নির্বাচনের দাবিতে বামজোটের ৮ জন প্রার্থী ও সমর্থকরা মঙ্গলবার সন্ধ্যা থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছে। দিনে রোদে, রাতে মশার কামড়ে তারা কর্মসূচি থেকে পিছপা হচ্ছে না। আমরণ অনশন পালনকালে বুধবার অনিন্দ মণ্ডল নামে এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

daksu

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে ভোট কারচুপি হয়েছে। তারা এ ফলাফল মানে না। পুনঃতফসিল ঘোষণা করে নতুন করে নির্বাচন চান। তাদের দাবি না মানা পর্যন্ত তারা এ চত্বরেই আমরণ অনশন করবেন বলে জানান।

daksu

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। তিনি পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট।

daksu

নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

দীর্ঘ ২৮ বছর পর আজ অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন।

এমইউ/এমআরএম/জেআইএম