নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী যা বললেন

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৯ পিএম, ১৫ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ৪৯ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ৩ জন বাংলাদেশি রয়েছেন। তাদের পরিচয়ের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। একজন সিলেটের অধিবাসী, একজন কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আরেকজনের বাড়ি গাজীপুরে।

হামলায় অন্যদের মধ্যে কমপক্ষে ২ জন গুরুতর আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে এরাও বাংলাদেশি। তবে সে দেশের পুলিশ অন্যদের হাসপাতালে ঢুকতে দিচ্ছে না। আনুষ্ঠানিক কোনো তথ্যও তারা প্রকাশ করছে না। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ৩ জন বাংলাদেশি, যাদের পরিচয় পাওয়া যায়নি। হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

হামলার ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কাছে এক শোকবার্তা পাঠিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন পৃথক আরেকটা শোকবার্তায় শোক জানিয়েছেন।

শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে বিশেষ নিরাপত্তায় আছেন বাংলাদেশের ক্রিকেটাররা। দ্রুততম সময়ের মধ্যে তাদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে।

মন্ত্রী বলেন, ‘নিউজিল্যান্ডে বাংলাদেশের কোনো মিশন নেই। তবে নিউজিল্যান্ডের রাজধানী অকল্যান্ডে আমাদের একজন অনারারি কনস্যুলার রয়েছেন। তিনি সার্বক্ষণিক বাংলাদেশিদের বিষয় তদারকি করছেন।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘ঘটনার পর নিউজিল্যান্ড সরকার সব ফ্লাইট বন্ধ করে দেয়ায় ক্রাইস্টচার্চে তার (অনারারি কনস্যুলার) পৌঁছাতে দেরি হচ্ছে। আগামীকাল সকালের মধ্যে তিনি পৌঁছে যাবে।’

‘অষ্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারও ঘটনার তদারকি করছেন। ক্যানবেরা থেকে দুজন কর্মকর্তা নিউজিল্যান্ডে রওনা দিয়েছেন। সেখানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের স্থানীয় পুলিশের নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে’-যোগ করেন ড. এ কে আবদুল মোমেন।

জেপি/এসআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :