ঢাকায় সু-প্রভাত বাস চলবে না : আতিকুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ১৯ মার্চ ২০১৯

রাজধানীর প্রগতি সরণিতে যমুনা ফিউচার পার্কের সামনে বাসচাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় শিক্ষার্থীদের দাবি যৌক্তিক উল্লেখ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছে সু-প্রভাত বাস রাস্তায় না চালাতে। আমি বলতে চাই, রাজধানী ঢাকার কোনো রুটেই সু-প্রভাত বাস চলবে না। আমি ইতোমধ্যে সংশ্লিষ্টদের বলেছি, সু-প্রভাতের লাইসেন্স বাতিল করতে হবে। ঢাকায় সু-প্রভাত চলবে না। সেই সঙ্গে চেকিং-কন্ট্রাক্ট সিস্টেম বাতিল করতে হবে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) নিহত শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর নামে প্রগতি সরণিতে সর্বোচ্চ তিন মাসের মধ্যে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতিও দিয়েছেন মেয়র।

মঙ্গলবার (১৯ মার্চ) দুর্ঘটনাস্থলে যান মেয়র। এ সময় বিইউপির অর্ধশতাধিক শিক্ষার্থী মেয়রের সঙ্গে কথা বলেন এবং লিখিতভাবে ১২ দফা দাবি পেশ করেন।

মেয়র বলেন, আগামী দুই কিংবা সর্বোচ্চ তিন মাসের মধ্যে এ জায়গায় আবরার চৌধুরীর নামে ফুটওভার ব্রিজ করে দেব। আপনারা আমাকে একটু সময় দেন। এ ঘটনায় আপনাদের মধ্য থেকে দুই থেকে পাঁচজনকে নিয়ে আমরা একটি কমিটি গঠন করব। আপনাদের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করব।

তিনি বলেন, ‘আমি পর্যায়ক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় নির্দিষ্ট স্থানে বাস থামানোর জন্য পার্কিং করে দেব। এ ধরনের সড়ক দুর্ঘটনা রোধে বাসের মালিকদের সংযুক্ত করা হবে, এছাড়া সড়কে শৃঙ্খলা আনা সম্ভব নয়। এ কাজটি আমরা দ্রুত করব।’

মেয়র আরও বলেন, সড়কসংশ্লিষ্ট যতগুলো সমস্যা রয়েছে সেগুলো সমাধানে তোমরা আমাদের সঙ্গে থাকো। আমরা একটি একটি করে সমস্যা চিহ্নিত করে সমাধানে কাজ করব।

বাসচালকের বিচারের দাবির বিষয়ে তিনি বলেন, ‘চালকের বিচার করতেই হবে। দেশের প্রচলিত আইন অনুযায়ী তার সর্বোচ্চ বিচার হবে।’

উল্লেখ্য, মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় প্রগতি সরণিতে সুপ্রভাত বাসের ধাক্কায় ওই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় বাসচালক সিরাজুলকে (২৯) আটক করা হয়।

এএস/জেইউ/জেডএ/জেআইএম

টাইমলাইন