পুলিশ পাচ্ছে ৩৪ কোটি টাকার গাড়ি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২০ মার্চ ২০১৯
ফাইল ছবি

পুলিশ বাহিনীর অধীনস্থ বিভিন্ন ইউনিটের অপারেশনাল কাজে গতি আনার জন্য ৭৪টি ডাবল কেবিন পিকআপ (গাড়ি) কিনছে সরকার। প্রতিটি গাড়ির দাম ধরা হয়েছে ৪৫ লাখ ৯৫ হাজার টাকা। এতে মোট ব্যয় হবে ৩৪ কোটি ৩০ হাজার টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে এ টাকা চলতি (২০১৮-১৯) অর্থবছরের বরাদ্দ থেকে ছাড় করতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব মোহাম্মদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চলতি (২০১৮-১৯) অর্থবছর পুলিশ বাহিনীর অধীনস্থ ইউনিটসমূহের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ৭৪টি ডাবল কেবিন পিকআপ ক্রয় করা হবে। এজন্য ব্যয় হবে ৩৪ কোটি ৩০ হাজার টাকা। এ পরিমাণ টাকা ছাড়াকরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এতে বলা হয়, প্রতিটি গাড়ির দাম ধরা হয়েছে ৪৫ লাখ ৯৫ হাজার টাকা।

প্রস্তাবে বলা হয়, পুলিশ সদর দফতরের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ২০টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৯ কোটি ১৯ লাখ টাকা, যা পুলিশের সদর দফতরের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন এর অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ৩টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ১ কোটি ৩৭ লাখ ৮৫ হাজার টাকা, যা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

শিল্পাঞ্চল পুলিশের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য দুটি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৯১ লাখ ৯০ হাজার টাকা, যা শিল্পাঞ্চল পুলিশের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ  থেকে নির্বাহ করা হবে।

নৌ-পুলিশের অপারেশনাল কাজে ব্যবহারে জন্য একটি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৪৫ লাখ ৯৫ হাজার টাকা, যা নৌ-পুলিশের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

মহানগর পুলিশের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ২৪টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ১১ কোটি ২ লাখ ৮০ হাজার টাকা, যা মহানগর পুলিশের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

মহানগর পুলিশ, ঢাকা’র অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ১০টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৪ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা, যা মহানগর পুলিশ, ঢাকা’র মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

আর্মড পুলিশ ব্যাটালিয়নসমূহের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ৩টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ১ কোটি ৩৭ লাখ ৫ হাজার টাকা, যা আর্মড পুলিশ ব্যাটালিয়নসমূহের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

রেলওয়ে পুলিশের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য একটি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৪৫ লাখ ৯৫ হাজার টাকা, যা রেলওয়ে পুলিশের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ ১ নির্বাহ করা হবে।

পুলিশ ট্রেনিং ইনস্টিটিউটসমূহের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ৩টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ১ কোটি ৩৭ লাখ ৮৫ হাজার টাকা, যা পুলিশ ট্রেনিং ইনস্টিটিউটসমূহের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ  থেকে নির্বাহ করা হবে।

পুলিশের বিশেষ শাখার অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ১টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ৪৫ লাখ ৯৫ হাজার টাকা, যা বিশেষ শাখার মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

এবং এন্টি টেরোরিজম ইউনিটের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ৩টি ডাবল কেবিন পিকআপ ক্রয় বাবদ খরচ হবে ১ কোটি ৩৭ লাখ ৮৫ হাজার টাকা, যা এন্টি টেরোরিজম ইউনিটের মোটরযান ক্রয় খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে।

এমইউএইচ/এমবিআর/পিআর