তৃতীয় ধাপেও আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ এএম, ২১ মার্চ ২০১৯

২৪ মার্চ অনুষ্ঠিতব্য পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে এই সেল ২৩ থেকে ২৪ মার্চ কার্যক্রম পরিচালনা করবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২ এর সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান সই করা এক নথি থেকে এ তথ্য জানা যায়।

এর আগেও প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটেও সাইদুল ইসলামের নেতৃত্বে একই ধরনের সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়। তারপরও ১৮ মার্চ দ্বিতীয় ধাপের ভোটে রাঙ্গামাটিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সাতজন নির্বাচন কর্মকরর্তা দুর্বৃত্তের ব্রাশফায়ারে খুন হন।

সাইদুল ইসলামের নেতৃত্বে এই সেলে আরও থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা, পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা, বিজিবি/র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)/আনসার ও ভিডিপি/উপ-পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা।

এই সেলের কাজ হবে ভোটের একদিন আগ থেকে নির্বাচনের পরের দিন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবহিত করা। সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদের নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাত করা। ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা।

ব্যালট পেপারসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ ও ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং কর্মকর্তাদের সহায়তা প্রদান করা।

এছাড়াও রিটার্নিং কর্মকর্তা, জননিরাপত্তা বিভাগ, পুলিশ বিভাগ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ স্থাপন করবে এই সেল।

পিডি/বিএ