তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২২ মার্চ ২০১৯

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ আগামী রোববার (২৪ মার্চ) অনুষ্ঠিত হবে। এদিন দেশের সাত বিভাগের ২৫ জেলার ১২৬টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় প্রার্থিতা বাতিল হয়ে গেছে এমন চেয়ারম্যান পদপ্রার্থীর প্রতীক ব্যালটে ছাপানোয় সেখানে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এদিকে নির্বাচন নিয়ে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে ভোটারদের মাঝে আগ্রহ না থাকলেও ভোটের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। রাঙ্গামাটির বাঘাইছড়ির হত্যাকাণ্ডের প্রেক্ষিতে এবার বাড়তি সতর্কতা গ্রহণ করেছে ইসি।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, রাঙ্গামাটির হত্যাকাণ্ড একটি বিচ্ছিন্ন ঘটনা। তবুও উপজেলা নির্বাচনে এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি ব্যবস্থা নেয়া হয়েছে।

ভোটাররা তো ভোট দিতে যাচ্ছেন না, উপস্থিতি খুবই কম, আপনাদের আহ্বানটা কী থাকবে? –সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘ভোটাররা আসবে কি আসবে না, সেটা প্রার্থীদের দায়িত্ব। আর যারা ভোট দিতে আসবে তারা ভোট দেবে। যারা আসবে না তারা দেবে না। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।’

জানা যায়, সংশ্লিষ্ট এলাকা হওয়ায় পঞ্চম উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণকে সামনে রেখে রোহিঙ্গাদের ২৩-২৫ মার্চ ক্যাম্পের বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। রোহিঙ্গাদের ভোটের কাজে ব্যবহার এবং তাদের দিয়ে বিশৃঙ্খলা রোধে এ নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে এ সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্য সেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

তৃতীয় ধাপে যেসব উপজেলায় নির্বাচন হবে সেগুলো হচ্ছে- চাঁপাইনবাগঞ্জের ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ; রংপুরের সদর ও মিঠাপুকুর; চুয়াডাঙ্গার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর; মাগুরার সদর, শ্রীপুর, শালিখা ও মোহাম্মদপুর; নড়াইলের সদর, কালিয়া ও লোহাগড়া; সাতক্ষীরার সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা; কুষ্টিয়ার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর; মেহেরপুরের সদর, মুজিবনগর ও গাংনী; ঝিনাইদহের সদর, শৈলকুপা, হরিণাকুন্ডু ও কালীগঞ্জ।

একই দিন আরও নির্বাচন অনুষ্ঠিত হবে- বরিশালের সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝরা, মুলাদী ও হিজলা; ঝালকাঠির সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া; ভোলার বোরহানউদ্দিন; শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবর্দী ও ঝিনাইগাতি; মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর; শরিয়তপুরের সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট; গোপালগঞ্জের সদর, কোটালিপাড়া, টুঙ্গীপাড়া, কাশিয়ানি ও মকসুদপুর; রাজবাড়ীর সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি; মানিকগঞ্জের সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুরের কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ; নরসিংদীর সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা; কিশোরগঞ্জের সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব; চাঁদপুরের সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহরাস্তি; লক্ষ্মীপুরের সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি; চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, ও বাঁশখালী; কক্সবাজারের সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।

এইচএস/এমএমজেড/এমকেএইচ