চাঁদপুরে প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করলেন মৎস্য প্রতিমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২২ মার্চ ২০১৯
ফাইল ছবি

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আওতাধীন চাঁদপুর নদীকেন্দ্রে আজ (শুক্রবার) প্রায় দেড়কোটি টাকা ব্যয়ে নবনির্মিত একটি ডরমিটরি কাম প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

প্রশিক্ষণ কেন্দ্রটিতে সারাদেশের ইলিশের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ী, জেলে, আড়তদার, জনপ্রতিনিধি ও বিভিন্ন সম্প্রসারণকর্মীদের ইলিশ উৎপাদনে অভয়াশ্রমের প্রভাব, আকার ও গ্রুপভিত্তিক ইলিশ মাছ ধরার প্রভাব, ইলিশ বিচরণ ও প্রজনন ক্ষেত্রসমূহের পরিবর্তনের প্রভাব, ইলিশ সম্পদ-ব্যবস্থাপনা ও বাস্তবায়নে জেলেদের আর্থসামাজিক অবস্থার প্রভাব এবং ইলিশ সম্পদ পুনরুদ্ধার ও সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন ইত্যাদি প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। এখানে বছরে প্রায় ৫০০ জনকে প্রশিক্ষিত করা হবে।

৩৩ একরবিশিষ্ট চাঁদপুর নদীকেন্দ্রে ইলিশ মাছের উন্নয়নে বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

প্রতিমন্ত্রী প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধনের পর চাঁদপুর নদীকেন্দ্রটির বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং এর উন্নয়নে সংশ্লিষ্টদের নানারকম নির্দেশনা দেন।

পরে তিনি চাঁদপুর নদীকেন্দ্রের সম্মেলন কক্ষে মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদফতরের কর্মকর্তা এবং প্রাণিসম্পদ অধিদফতরের পৃথক পৃথক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। গবেষণা কার্যক্রমের গতি বাড়ানোর ওপর জোর দিয়ে সবাইকে ইলিশসহ মৎস্য উৎপাদনে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

এমইউ/এনডিএস/এমকেএইচ