শিক্ষাপ্রতিষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ২৩ মার্চ ২০১৯

দেশের প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনের অধিদফতরগুলো থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, দিবসটি উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে হবে। এছাড়া দিবসটি উপলক্ষে নেয়া কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ দেয়া হয়েছে।

MujibNagar

উল্লেখ্য, আগামী ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ নেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন। কিন্তু তিনি পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী থাকায় সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তাজউদ্দীন আহমদ। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে-বিদেশে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা ও সমর্থন আদায়ের ক্ষেত্রে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

MujibNagar

পরে বৈদ্যনাথতলার নামকরণ করা হয় মুজিবনগর। আগামী ১৭ এপ্রিল দিবসটি উপলক্ষে জাতীয় কর্মসূচি পালিত হবে। কর্মসূচির অংশ হিসেবে দিবসটি পালনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যাবতীয় নির্দেশনা দেয়া হয়েছে।

এমএইচএম/এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :