চোখের জলে কবর ভেজাচ্ছে স্বজনেরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:১৬ এএম, ২২ এপ্রিল ২০১৯

পবিত্র শবে বরাতের রাতে বাবা-মা, ভাই-বোন আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের কবর জিয়ারত করতে আজিমপুর পুরাতন কবরস্থানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন স্বজনেরা।

কবরের পাশে দাঁড়িয়ে পবিত্র কুরআন থেকে সুরা পাঠ করছেন। কবরবাসীর জন্য দুই হাত তুলে আল্লাহ পাকের দরবারে মোনাজাত করছেন। নীরবে চোখের জল ফেলছেন অনেকেই।

রোববার রাতে দেখা গেছে, গত কয়েক বছরের চেয়ে এ বছর মানুষের ভিড় অপেক্ষাকৃত কম। কবরস্থানে সংস্কার কাজ চলায় ভেতরে ভিক্ষুকের সংখ্যা কম দেখা যায়। সাধারণত অন্যান্য দিন রাতের বেলায় লাশ দাফনের কাজ ছাড়া সাধারণ মানুষ ভেতরে প্রবেশ করতে পারে না। কিন্তু শবে বরাত উপলক্ষে আজ পুরাতন কবরস্থান এর উত্তর ও দক্ষিণ দিকের গেট সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়।

southeast

রাজধানীর খিলগাঁও-এর বাসিন্দা আবুল কালাম আজাদ জানান, তার বাবা তিনমাস আগে মারা গেছে। কাজের ব্যস্ততায় শুক্রবার ছাড়া কবর জিয়ারত করতে আসতে পারেন না।’

শবে বরাত উপলক্ষে আগে থেকে কবরস্থানে আসার প্রস্তুতি নিয়ে রেখেছিলেন। আবুল কালাম আজাদের সঙ্গে তার দাদার কবর জিয়ারত করতে এসেছেন তার নাতি। চার পাঁচ বছরের এক ছোট্ট শিশু। সে তার বাবাকে প্রশ্ন করে, দাদা ভাই কোন কবরটাতে ঘুমিয়ে আছে।

রাজধানীর মিরপুর থেকে এসেছেন মধ্যবয়সী ফিরোজ আলম। তিনি জানান চার বছর আগে তার মা মারা গেছেন। বাসা দূরে হওয়ায় সচরাচর আসা হয় না। আজ কবরস্থানে এসে কবরস্থানে এসে এর আধুনিকায়ন দেখে খুব ভালো লাগছে।

এমইউ/এমআরএম

আপনার মতামত লিখুন :