পুনর্বাসনের পরে হকার উচ্ছেদের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২২ এপ্রিল ২০১৯

উচ্ছেদের আগে হকারদের পুনর্বাসনের দাবি জানিয়েছে হকার্স শ্রমিক আন্দোলন নামে একটি সংগঠন। সোমবার (২২ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, পরিবার পরিজনের ভরণপোষণের জন্যই নিরুপায় হয়ে ফুটপাতে হকারি করি। কোটিপতি হওয়ার জন্য নয়। হকারি করতে না পারায় আমাদের পরিবার-পরিজন নিয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। গরিব হকারদের পেটে লাথি মারবেন না। আমরা সবসময় বিভিন্ন মহলের নির্যাতন সহ্য করে ব্যবসা করে আসছি। সারাদিন কষ্ট করে সামন্য টাকা আয় করে পরিবার নিয়ে কষ্টে দিন কাটায়। এমন অবস্থায় পুনর্বাসনের ব্যবস্থা না করে এভাবে অন্যায়ভাবে উচ্ছেদ করলে হকাররা ঘরে বসে থাকবে না।

বক্তারা আরও বলেন, ফুটপাতের হকারদের পুনর্বাসনের জন্য স্বল্পমেয়াদে এবং দীর্ঘমেয়াদে দুই ধাপে অগ্রসর হতে হবে। তবে তার আগে প্রকৃত হকারদের তালিকাভুক্ত করে তাদের পরিচয়পত্র প্রদান করতে হবে। এটাই পুনর্বাসন প্রক্রিয়ার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। আগে পুনর্বাসন এরপর উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করুন তবেই আমরা তা মেনে নেব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মুহাম্মদ আশরাফ আলী আকন, সেক্রেটারি জেনারেল মুহাম্মদ জাকির হোসেন, কেন্দ্রীয় সহ-সভাপতি মো. মহসিন হোসেন, সেক্রেটারি ইসহাক আলী, ইসলামী আন্দোলনের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম প্রমুখ।

এএস/এনডিএস/এমএস

আপনার মতামত লিখুন :