বুড়িগঙ্গা-তুরাগ তীরের ৩১৭৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২২ এপ্রিল ২০১৯

ঢাকা শহরের চারদিকের নদী দখল ও দূষণমুক্ত করার লক্ষ্যে গত ৩০ কার্যদিবসের অভিযানে বুড়িগঙ্গা ও তুরাগ তীরে ৩ হাজার ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুড়িগঙ্গা নদীর কামরাঙ্গীরচর-খোলামোরা এলাকা থেকে শুরু করে তুরাগ নদের কামারপাড়া ব্রিজ পর্যন্ত এলাকায় নৌপরিবহন মন্ত্রণালয়ের নিবিড় তত্ত্বাবধায়নে বিআইডব্লিউটিএর নেতৃত্বে পানি উন্নয়ন বোর্ড, পরিবেশ অধিদফতর, রাজউক, সিটি কর্পোরেশন, ওয়াসা, জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় এ অভিযান পরিচালিত হয়।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, এ সময়ের অভিযানের মধ্যে ১৫৯টি বহুতল ভবনসহ ৪৩৪টি পাকা, ৫২০টি আধাপাকা, ২০২টি পাকা বাউন্ডারি ওয়াল ও অন্যান্য স্থাপনা মিলে ৩ হাজার ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পাশাপাশি তীরভূমি উদ্ধার করা হয়েছে ৮১ একর। তীরভূমিতে অবৈধভাবে রক্ষিত কয়লা, পাথর, ইট ও ভরাট করা বালি-মাটি প্রকাশ্য নিলাম হয় ৪ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা। সেই সঙ্গে জরিমানা করা হয় ৩ লাখ ৮৫ হাজার টাকা।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন জানান, আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) তুরাগের টঙ্গী ব্রিজের নিকটবর্তী স্থান থেকে তৃতীয় পর্বের ১ম কার্যদিবস অর্থাৎ ৩১তম কার্যদিবসের অভিযান শুরু হবে।

এর আগে গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়ের অভিযানে বুড়িগঙ্গার কামরাঙ্গীরচর এলাকা থেকে শুরু করে ধারাবাহিকভাবে মিরপুরের বেড়িবাঁধ এলাকার জহুরাবাদ পালপাড়া পর্যন্ত তুরাগ নদীর উভয় তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

এএস/এনডিএস/পিআর