অবসর ও কল্যাণ ট্রাস্টের জন্য বেতন কর্তন : শিক্ষক‌দের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ পিএম, ২২ এপ্রিল ২০১৯

এম‌পিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তন আদেশের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)।

সোমবার (২২ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের জহুরুল হোসেন চৌধুরী হলে এ বিষয়ে প্রতিবাদ জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিটিএ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিটিএ সভাপতি অধ্যাপক বজলুর রহমান মিয়া। তিনি বলেন, শিক্ষক সংগঠনসমূহের প্রতিনিধিদের সঙ্গে কোনো আলোচলা ছাড়াই গত ১৫ এপ্রিল অতিরিক্ত চার শতাংশসহ মোট ১০ শতাংশ কর্তনের জন্য মহাপরিচালককে (মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদফতর) লিখিত আদেশ প্রদান করা হয়। ওই আদেশের ফলে সারাদেশের শিক্ষক-কর্মচারীগণ অত্যন্ত মর্মাহত ও বিক্ষুদ্ধ হন।

তিনি আরও বলেন, এ অবস্থায় শিক্ষাব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আগামী ঈদের আগেই সহকারী শিক্ষক-কর্মচারীরদের ন্যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের উৎসবভাতা ও বাড়িভাড়া প্রদান এবং অবসর সুবিধা বোর্ড কল্যাণ ও ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তনের আদেশসহ প্রজ্ঞাপনটি বাতিলের দাবি জানাচ্ছি।

শিক্ষক নেতারা বলেন, যদি শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবি মানা না হয় হয় এবং শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে ১০ শতাংশ কর্তন করা হয় তবে বিক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীগণ অবিরাম ধর্মঘট, আমরণ অনশনসহ কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড ঘেরাও কর্মসূচি পালন করতে বাধ্য হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা আলহাজ আবু বক্কর সিদ্দিক, উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ আবুল কাশেম প্রমুখ।

এএস/বিএ

আপনার মতামত লিখুন :