সদরঘাটে পুরাতন টার্মিনালের ২৭ দোকান অপসারণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৮ পিএম, ২১ মে ২০১৯

দীর্ঘ আইনি লড়াই শেষে সদরঘাটে ঢাকা নদী বন্দরের পুরাতন টার্মিনালের অভ্যন্তরের ২৭টি দোকান অপসারণ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। মঙ্গলবার বিআইডব্লিউটিএর পরিচালক (বন্দর) শফিকুল হকের উপস্থিতিতে অপসারণ কার্যক্রম পরিচালনা করা হয়।

এ বিষয়ে পরিচালনাকারীদের পক্ষ থেকে জানানো হয়, অপসারণ কার্যক্রমের ফলে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা টার্মিনালটির কাঙ্ক্ষিত আধুনিকায়ন কাজের বাঁধা দূর হলো। টার্মিনালটির নদীর দিকের দেয়াল সংস্কার করে স্বচ্ছ কাঁচের দেয়াল নির্মাণের পরিকল্পনা রয়েছে, যাতে টার্মিনালে অপেক্ষমান যাত্রীরা সহজেই নদী ও নৌযান দেখতে পান। এছাড়া দোকানগুলোর ছত্র ছায়ায় পন্টুনে ভাসমান হকারের উপদ্রব পুরোপুরি মুক্ত হওয়াসহ দোকান ও হকারদের ব্যবসায়িক বর্জ্যে টার্মিনালের সম্মুখ অংশের নদী দূষিত হওয়ার বিষয়টি অনেকটাই এখন নিয়ন্ত্রণে আসবে বলে আশা করা যায়।

Shadorghat

বাসা থেকে বা টার্মিনাল প্রবেশের পূর্বে প্রয়োজনীয় খাবার-পানীয় সংগ্রহ করে ভেতরে প্রবেশের জন্য এবং টার্মিনালে অবস্থানকালীন নিজেদের ব্যবহৃত ময়লা আবর্জনা ডাস্টবিনে ফেলার অনুরোধ জানানো হয়েছে যাত্রীদের।

জরুরি প্রয়োজনে যাত্রীরা যেন লঞ্চে থাকা দোকান বা ক্যান্টিন থেকে বাজার মূল্যে (অতিরিক্ত মূল্যে নয়) প্রয়োজনীয় পণ্য বা নাস্তা, খাবার পানীয় কিনতে পারেন সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া লঞ্চে স্টাফ ও যাত্রীদের ব্যবহার্য জিনিসপত্র বা খাবারের উচ্ছিষ্ট বর্জ্য যেন নদীতে না ফেলে লঞ্চের ডাস্টবিনে ফেলে উপযুক্ত বর্জ্য ব্যবস্থাপনায় আওতায় আনা হয় ইতোমধ্যে সে বিষয়েও কর্তৃপক্ষসমূহকে নির্দেশনা দেয়া হয়েছে।

এএস/এমএসএইচ/পিআর

আপনার মতামত লিখুন :