স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা আইন নিয়ে টিআইবির উদ্বেগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৭ মে ২০১৯

প্রস্তাবিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন ২০১৯ এর খসড়ায় নিবর্তনমূলক, অস্পষ্ট ও অনেক ক্ষেত্রে সাংঘর্ষিক ধারা সন্নিবেশ হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এ ধরনের ধারাগুলো পরিবর্তন, পরিমার্জন ও বাতিলের দাবি জানিয়েছে সংস্থাটি। সোমবার এক বিবৃতিতে ওই উদ্বেগ জানিয়ে এ দাবি জানানো হয়।

খসড়াটি নতুন করে ঢেলে সাজাবার আহ্বান জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এটি চূড়ান্ত করার আগে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানসহ সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে আইনটির নিবর্তনমূলক, অসামঞ্জস্যপূর্ণ ও অস্পষ্ট ধারাগুলো বাতিল করতে হবে।

তিনি বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আমরা জানতে পেরেছি যে, সম্প্রতি দেশি-বিদেশি বিভিন্ন বেসরকারি সেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থার নিবন্ধন ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় একটি নতুন আইনের খসড়া প্রস্তুত করেছে। খসড়া আইনটি পর্যালোচনা করে দেখা যায়, এর বেশ কয়েকটি ধারা-উপধারা এসব সংস্থার কার্যক্রম পরিচালনায় ব্যাপক বাধা তৈরি করবে। একই সঙ্গে আইনের কয়েকটি ধারা-উপধারা ও শব্দের ব্যাখ্যায় অস্পষ্টতা থাকায় আইনটি অপব্যবহারের সুযোগ তৈরি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে।

এইচএস/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :