শুরু হয়েছে শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৫ জুন ২০১৯
ফাইল ছবি

`অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগানে ও শিশু-কিশোরদের আইসিটিতে দক্ষ করার উদ্দেশ্য সারাদেশে একযোগে শুরু হয়েছে শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা।

শনিবার (১৫ জুন) থেকে দেশের ২০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাবে শুরু হয়েছে শিশুদের স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রশিক্ষণ। চলবে রোববার (১৬ জুন) পর্যন্ত। প্রতিযোগিতা যৌথভাবে আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ইয়াংবাংলা।

মূল প্রতিযোগিতার আগে দুই দিন করে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হচ্ছে। ১৭ জুন চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ১৮ ও ১৯ জুন অনুষ্ঠিত হবে পাইথন প্রোগ্রামারদের জন্য প্রশিক্ষণ। আর তাদের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২০ জুন।

আয়োজক প্রতিষ্ঠানের সমন্বয়ক রাজীব জানায়, প্রতিযোগিতা সফল করতে ইতোমধ্যে ২২ ও ২৩ মে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয়েছে প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা। দুদিনের কর্মশালায় অংশ নেয়াদের পাইথন ও স্ক্র্যাচ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন শুরু হচ্ছে প্রতিযোগিতার জেলা ক্যাম্পিং। প্রতি ল্যাবে ৭৫ জন করে অন্তত ১৫ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণের আওতায় আনা হবে বলে জানান আয়োজকরা। স্ক্যাচ প্রোগ্রামিংয়ের জন্য শিশু থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ১৫ জন করে বাছাই করে পাঁচটি দলে, একইভাবে পাইথনের জন্য ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে।

আরএম/এএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :