ঢাকায় জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ নেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৭ জুন ২০১৯

জনসংখ্যার তুলনায় ঢাকা শহরে ৩ গুণ গাছ নেই বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি আরও বলেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানবমৃত্যু হারের বিষয়ে বাংলাদেশে সরকারি পর্যায়ে কোনো সমীক্ষা পরিচালনা করা হয়নি।

সোমবার (১৭ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যদের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে মো. শাহাব উদ্দিন বলেন, এটা সত্য যে জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ ঢাকা শহরে নেই। রাজধানীর পরিবেশ বিপর্যয় থেকে রক্ষার্থে ব্যাপক হারে গাছ লাগানোর লক্ষ্যে বন অধিদফতর কর্তৃক জাতীয় পর্যায়ে বৃক্ষ মেলার আয়োজন করা হয়। প্রতি বছরই এ মেলায় প্রায় ১২ লাখ থেকে ১৩ লাখ বনজ, ফলজ এবং ঔষধি গাছের চারা বিক্রয় হয়ে থাকে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানবমৃত্যু হার বিষয়ে বাংলাদেশে সরকারি পর্যায়ে কোনো সমীক্ষা পরিচালনা করা হয়নি। এ বিষয়ে পরিসংখ্যানগত সঠিক তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

ফরিদপুর-১ আনের সংসদ সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এ বন ভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। যেমন- সুন্দরী, গেওয়া, গর্জন, সেগুন, শাল ইত্যাদি।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে তাপমাত্রা বৃদ্ধিরোধে বন অধিদফতরে আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতিবছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থ-বছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১৩শ’ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।

এইউএ/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :