বায়ু দূষণ রোধে আইন প্রণয়নের উদ্যোগ পরিবেশ মন্ত্রণালয়ের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১৮ জুন ২০১৯

রাজধানীসহ সারা দেশে বায়ু দূষণ রোধে আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। ইতোমধ্যেই আইনের খসড়া প্রণয়নও চূড়ান্ত হয়েছে।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে আগামী ২০ ডিসেম্বর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন (রমজানের কারণে নির্ধারিত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়নি) উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব আবদুল্লাহ আল মহসিন চৌধুরী এ তথ্য জানান।

তিনি জানান, বায়ু দূষণ নিয়ে আগে কোনো আইন ছিল না। পরিবেশ অধিদফতর পরিবেশ সংরক্ষণ আইনের অধীনে বায়ু দূষণ রোধে কার্যক্রম পরিচালিত হবে।

তিনি জানান, বায়ু দূষণ রোধে ২০১৮ সালের ডিসেম্বর থেকে চলতি ২০১৯ সালের এপ্রিল মাস পর্যন্ত মোট ৩৫৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১০ কোটি ৮ লাখ ৭৭ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ছাড়া ১৭৫টি ইটভাটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

চলমান ইটভাটার মৌসুমে ইনফোর্সমেন্ট কার্যক্রম পরিচালনা করে ১২০টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে মামলা হয়। যানবাহন সৃষ্ট কালো ধোঁয়া নির্গমন হ্রাসের জন্য ২০ বছরের পুরোনো যানবাহনসহ ঢাকাসহ শহরের রাস্তা থেকে প্রত্যাহার এবং যানবাহনের ফিটনেস সার্টিফিকেট প্রদানকালে যানবাহন নি:সৃত কালো ধোঁয়া পরীক্ষার বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দেয়া হয়।

গৃহ অভ্যন্তরীন বায়ু দূষণ রোধে প্রায় ৩০ লাখের বেশি উন্নতমানের চুলা জনপদে বিতরণ কর হয়। দেশের প্রত্যন্ত গ্রামগুলোতে ৫৫ লাখ সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়। ফলে প্রায় ১ কোটি ১০ লাখ কেরোসিন বাতি জ্বালানো থেকে সাশ্রয় হয়েছে।

এমইউ/এমআরএম/পিআর

আপনার মতামত লিখুন :