চাকরির পরীক্ষায় মেধা দেখানোর সুযোগ চায় ওরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৬ পিএম, ২৫ জুন ২০১৯

দ্বিতীয়বারের মতো চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বৈষম্য দূর করার দাবিতে মানববন্ধন করেছে কিছু শিক্ষার্থী।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অধিকার বঞ্চিত সাধারণ প্রকৌশলীবৃন্দের ব্যানারে এ মানববন্ধন করে তারা। এর আগে শুক্রবার (২১ জুন) দুপুরেও একই দাবিতে মানববন্ধন করা হয়েছিল।

প্রথম মানববন্ধনে ৬ জন অংশ নিলেও মঙ্গলবার তা বেড়ে দাঁড়ায় ১১ জনে। মানববন্ধনে বলা হয়, সাম্প্রতিক সময়ে ডেসকো, ডিপিডিসি, ওজোপাটিকো, আশুগঞ্জ এবং পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এবং পিজিসিবির সহকারী প্রকৌশলী এবং উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেখানে শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫-এর স্কেলে ন্যূনতম ৪.০০/৩.৫০ চাওয়া হয় এবং বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ সিজিপিএ ৪-এর স্কেলে ন্যূনতম ৩.০০/২.৫ চাওয়া হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে উচ্চ জিপিএ/সিজিপিএ সীমাবদ্ধতা বাতিল করে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তির দাবি জানায় তারা।

মানববন্ধনে অংশ নেয়া টিপু নামে একজন বলেন, ‘আমরা প্রকৌশলী হিসেবে ক্যারিয়ার গড়ার জন্যবিশ্ববিদ্যালয়ে ভর্তি হই এবং বিদ্যুৎ বিভাগে আওতায় পাওয়ার জেনারেশন চাকরি করার স্বপ্ন দেখি। কিন্তু শিক্ষাজীবনের এ দীর্ঘ পর্যায়ে আমরা ৩টিতেই (মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক/ ডিপ্লোমা ও স্নাতক) সর্বোচ্চ ফল করতে পারি না। আমাদের সকলেরই স্বপ্ন থাকে চাকরির পরীক্ষায় নিজের মেধা যাচাইয়ের। কিন্তু এই সকলনিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে আমরা সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি।’

পিডি/এনএফ/পিআর

আপনার মতামত লিখুন :