‘গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা নেই, এটা ঠিক করতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ০৯ জুলাই ২০১৯

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমাদের গণপরিবহন ব্যবস্থায় নিয়ম-শৃঙ্খলা নেই। নিয়ম-শৃঙ্খলা বলতে ব্যবসায়িক নিয়ম থাকতে হবে, আর্থিক নিয়ম থাকতে হবে। এমনকি প্রাতিষ্ঠানিক কাঠামো থাকতে হবে। আমাদের এখানে সেটা নেই। পরিবহন ব্যবস্থাকে একটি বিজনেস মডেল দিতে হবে। সবাই যে যার মতো ব্যবসা করছে। এটাকে ঠিক করতে হবে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে নগরীতে সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত এক আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময় বিষয়ক কর্মশালার সমাপনী পর্বে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিকুল বলেন, নব্বই দশকে কোরিয়ার সিউল শহরের ট্রাফিকের কী অবস্থা ছিল আর সেখান থেকে কী উন্নতি হয়েছে আজ। আমাদের দেশের বাস খুবই ঝুঁকিপূর্ণ। কিন্তু নলেজ শেয়ারিংয়ের মাধ্যমে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের কাছ থেকে আমরা তাদের অভিজ্ঞতার বিষয়ে জানতে পারছি। আমরাও নানা প্রকল্প গ্রহণ করছি, বাস্তবায়ন করছি।

এ সময় কুড়িল বিশ্বরোডে রিকশা চলাচল বন্ধের প্রসঙ্গে মেয়র বলেন, ঢাকা শহরে যত সড়ক আছে সেগুলোকে একত্রিত করলে অনেক কিলোমিটার সড়ক হয়। কিন্তু আমরা রিকশা বন্ধ করছি অল্প কিছু কিলোমিটার সড়কে। আমাদের পরিকল্পনা আছে, দুই বছরের মধ্যে ঢাকাকে রিকশামুক্ত করার।

রিকশা মালিক ও চালকদের আন্দোলন বিষয়ক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা আগামীকাল দুপুরে রিকশাচালক ও মালিকদের নগর ভবনে ডেকেছি। তাদের সাথে কথা বলতে চাই, তাদের সমস্যার কথা শুনতে চাই। আমরা তাদের বোঝাতে চাই যে, নগরীর বৃহত্তর স্বার্থে এ ধরনের পদক্ষেপ নিতে হবে। ইতোমধ্যে রিকশা বন্ধের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে নাগরিক সমাজ।

কর্মশালার সমাপনী পর্বে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বিশ্বব্যাংকের অপারেশন্স ম্যানেজার ডান ডান চেন প্রমুখ।

এএস/এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :