হজ ভিসা ইস্যু ৭৭০৭৬ : স্বাস্থ্যসনদ ১ লাখ ২০ হাজার ১৯৪ জনের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:১০ পিএম, ১৪ জুলাই ২০১৯
ফাইল ছবি

চলতি বছর প্রথমবারের মতো অনলাইনে হজ ভিসা ইস্যু করছে সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজে যাবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল ১৩ জুলাই পর্যন্ত ৭৭ হাজার ৭৬ জন হজযাত্রীর অনলাইন ভিসা ইস্যু হয়েছে। ইতোমধ্যে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে ১ লাখ ২০ হাজার ১৯৪ জন হজযাত্রী স্বাস্থ্যসনদ পেয়েছেন।

আশকোনা হজ ক্যাম্প, ঢাকার পরিচালক সাইফুল ইসলাম জানান, সৌদি সরকারের অনলাইনে ভিসা প্রদান সার্ভারে জটিলতার কারণে ভিসা ইস্যু কিছুটা বিলম্বিত হচ্ছে। তবে নির্ধারিত হজ ফ্লাইটের আগেই হজযাত্রীরা ভিসা পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৪৪ হাজার ৯৯৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৬০৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৪০ হাজার ৩৯৪ জন হজযাত্রী রয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৬০টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬৩টি মোট ১২৩ টি ফ্লাইটে তারা সৌদি আরব পৌঁছেছেন।

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে শনিবার হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি ব্যবস্থাপনায় আগত নবম, দশম ও একাদশ ফ্লাইটের সকল হজযাত্রীর মদিনা গমন, বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের চিকিৎসা সেবাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের উপ-দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

অন্যদিকে আজ সরকারি হজযাত্রীদের একাদশ ফ্লাইট বিজি ৩২২৩ ঢাকা হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে সৌদি আরব সময় রাত ৩টা ৩৯ মিনিটে জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছায়।

বিমান বন্দর থেকে বাসযোগে সকাল ৬টায় হজযাত্রীরা মক্কায় পৌঁছান। হজযাত্রীরা মক্কায় এসে পৌঁছালে প্রশাসনিক দলের কর্মকর্তা দেলোয়ারা বেগম (যুগ্ন সচিব),মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ এবং আইটি দলের দলনেতা ও সদস্যবৃন্দ সংশ্লিষ্ট বাড়িতে উপস্থিত থেকে হজযাত্রীদের স্বাগত জানান।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮ টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

এমইউ/এনএফ/জেআইএম

আপনার মতামত লিখুন :