পাটের পলিব্যাগ উৎপাদনে শিল্পপতিদের প্রতি আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২০ জুলাই ২০১৯

পাটের তৈরি পলিব্যাগ ‘সোনালী ব্যাগের’ বাণিজ্যিক উৎপাদন শুরুর জন্য শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট এবং যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

শনিবার (২০ জুলাই) রাজধানীর বনানীতে বাংলাদেশের প্রথম বেসরকারি পাটপণ্য গবেষণা ও নকশা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বি. চৌধুরী বলেন, পাট নিয়ে অহংকার করার মতো অনেক কিছু আছে। বিশ্বে পাটের হারানো মর্যাদা আবার ফিরে এসেছে। সময় মতো সঠিক কাজটি করতে পারলে দ্রুততম সময়ে পাটের নতুন নতুন পণ্য তৈরি সম্ভব। তবে পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিতে ব্যাপক গবেষণা কার্যক্রম চালাতে হবে এবং এ জন্য থাকতে হবে রাজনৈতিক কর্মসূচি।

পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান উদ্ভাবিত পাটের পলিব্যাগ সোনালী ব্যাগকে যুগান্তকারী আবিষ্কার উল্লেখ করে বি. চৌধুরী বলেন, এখন এ ব্যাগের বাণিজ্যিক উৎপাদনে শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। প্রাণঘাতি পলিথিন ধ্বংস করতেই হবে।

জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান বলেন, আটলান্টিক মহাসাগরে যে পরিমাণ পলিথিন জমেছে তা ফ্রান্সের মতো দুটো দেশের সমান হবে।

পাট গবেষণা ও নকশা কেন্দ্রের প্রধান নির্বাহী ও পাটশালার চেয়ারম্যান সরদার শামস আল মামুনের (চাষী মামুন) সভাপাতিত্বে অনুষ্ঠানে আন্যের মধ্যে বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ড. মো. নাসিমুল গণি, পাট গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পাট গবেষক আবদুল্লা আল মামুন, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ডা. রফিকুল ইসলাম চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

এইউএ/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :