ঢাকাতেও বইছে ‘তাপপ্রবাহ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২২ জুলাই ২০১৯

ঢাকার ওপর দিয়েও বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। যদিও রাজধানীর দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কিন্তু বৃষ্টির তো দেখা নেই, বরং সোমবার (২২ জুলাই) সকাল থেকে তীব্র তেজে আছড়ে পড়ছে সূর্য। মাঝেমধ্যে মেঘ অল্প সময়ের জন্য সূর্যকে আড়াল করলেও তা দীর্ঘস্থায়ী হচ্ছে না। এতে ভোগান্তির শিকার রাজধানীবাসী; বিশেষ করে শ্রমজীবী ও নিম্ন, মধ্যবিত্তরা।

এ বিষয়ে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জাগো নিউজকে বলেন, ‘ঢাকাতে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা প্রায় মৃদু তাপপ্রবাহের কাছাকাছি। আর বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরমটা এখানে একটু বেশি।’

অন্যদিকে আজ (২২ জুলাই) সকাল ৭টা পরবর্তী ৬ ঘণ্টার ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে।

weather-2

আর রোববার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছিল, ‘ফরিদপুর, মাঈজদীকোর্ট, রাজশাহী, তাড়াশ, দিনাজপুর, খুলনা, যশোর ও সাতক্ষীরা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এ বিষয়ে রুহুল কুদ্দুস বলেন, ‘এ অবস্থা খুব বেশি দিন চলবে না। কারণ ২৪, ২৫ জুলাইয়ের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে উত্তরবঙ্গ, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে অবস্থার পরিবর্তন হবে।’

পিডি/জেডএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :